বর্ণাঢ্য বহু-সাংস্কৃতিক আয়োজনে হেরিটেজ সোসাইটির একুশে ও শীতকালীন মেলা

0
467


এস হাসান ও মোঃ আলী,  মার্চ ৩ (এডমন্টন, কানাডা): যথাযোগ্য মর্যাদায় গত ২রা মার্চ দিনব্যাপী সিটির ইন্ডিয়া সেন্টারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস  উদযাপন করে বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইটি অব এডমন্টন।

শীতকালীন মেলা ও হদয় ছোয়া এক সাংস্কৃতিক অনুষ্ঠানে মুগ্ধ হয়েছেন দর্শক শ্রোতা। কিশোর-কিশোরীদের সমবেত কন্ঠে আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রয়ারী, আমি কি ভুলিতে পারি…গান দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা.

বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইটি অব এডমন্টনের সভাপতি ম. লস্করের সভাপতিত্বে অনুষ্ঠিত এ  উদযাপন অনুষ্ঠানে আলবার্টার শ্রমমন্ত্রী ক্রষ্টিনা গ্রে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন  বাংলা নববর্ষকে স্বীকৃতি দিয়ে প্রাদেশিক পরিষদে একটি বিল উত্থাপনকারী সণ্মানিত ডেনিস ওলার্ড, এমএলএ এবং প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কানাডা ইউনিট নির্বাহী ও ডাইভার্স এডমন্টনের সম্পাদক দেলোয়ার জাহিদ।

শ্রমমন্ত্রী ক্রষ্টিনা গ্রে বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইটি অব এডমন্টনের এ উদ্যাগকে বহু-সাংস্কৃতিক দেশ কানাডার জন্য সময়োপযোগী ও অনুকরনীয় দৃষ্টান্ত বলে উল্লেখ করেন।

এডমন্টনে ভিন্ন মাত্রার উৎসাহ উদ্দীপনা নিয়ে অনুষ্ঠিত এ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন ডাইভার্স এডমন্টনের সম্পাদক দেলোয়ার জাহিদ। তিনি ভাষা আন্দোলনের চেতনা, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, এবং প্রবাসী শিশুকিশোরদের  ভাষা ও সাংস্কৃতিক বিকাশে যত্নশীল হওয়ার অনুরোধ জানান প্রধান আলোচক।

বর্ণাঢ্য বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন  প্রখ্যাত প্রবাসী কন্ঠশিল্পী খালিদা নাসরীন বানী,রকি সিং, সেলিম সিকদার, সেরন আলী, জীবন বাই, চামেলী লস্কর, শেওতী চৌধুরী, সমবেত সঙ্গীত চামেলী লস্কর, শেওতী চৌধুরী, রোডসি চৌধুরী, নাবিদ মির্জা ও নাফিসা মির্জা। নাচে শানীন মেহনাজ ও যথি যৌসি। মিউজিক ব্যবস্থাপনায় ছিলেন হেরিটেজ সোসাইটির সহসভাপতি বিকাশ তালুকদার।

প্রধান অতিথি ক্রষ্টিনা গ্রে  গত বছর কমিউনিটিতে স্বেচ্ছাসেবামমূলক কাজে অবদানের জন্য ২৬জন কে সরকারের তরফ থেকে সনদ প্রদান করেন এবং ডাইভার্স এডমন্টনের সম্পাদক দেলোয়ার জাহিদ একুশে হেরিটেজ এওয়ার্ড (২০১৮) প্রাপ্তদের মাঝে ক্রেষ্ট বিতরন করেন। এবারের পদক প্রাপ্তরা হচ্ছন সন্জীব চৌধুরী, খালেদ আশরাফী ও শানীন মেহনাজ।

সোসাইটির সভাপতি ম. লস্কর  অনুষ্ঠানে স্বগত বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনায় ফারজানা ইসলাম ও শানীন মেহনাজ এবং মিডিয়া ব্যবস্থাপনায় সাইফুর হাসান, জহিরুল ইসাম শাহীন.ও ফয়সল ভুইয়া।

অনুষ্ঠানটি ফেইসবুকে লাইভ সম্প্রচার করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here